ঢাকা,শুক্রবার, ১৭ মে ২০২৪

চকরিয়ার বন থেকে বাচ্চা হাতির মৃতদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক :: চকরিয়ার খুটাখালীর সংরক্ষিত বনাঞ্চলে আনুমানিক ২ বছর বয়সী একটি পুরুষ হাতি শাবকের মৃতদেহ উদ্ধার করেছে বন বিভাগ। কক্সবাজার বন বিভাগের ফুলছড়ি রেঞ্জের আওতাধীন বনাঞ্চল থেকে মৃত হাতির মৃতদেহটি উদ্ধার করা হয়েছে ।

জানা যায়, রবিবার সকালে চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের খেসাহলা নামক এলাকা থেকে মৃতদেহটি উদ্ধার করার পর ময়নাতদন্ত শেষে মধুশিয়া বনে মাটিচাপা দেয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, রবিবার সকালে রাখালরা গরু নিয়ে পাহাড়ে গেলে একটি হাতির শাবক পড়ে থাকতে দেখে বন বিভাগকে খবর দেয়।

পরে ফুলছড়ি রেঞ্জের সহকারী বন সংরক্ষক দীপেন দাশের নেতৃত্বে বন বিভাগের কর্মকর্তারা এসে দেখেন হাতির বাচ্চাটি মৃত।

ফুলছড়ির সহকারী বন সংরক্ষক (এসিএফ) দীপেন দাশ জানান, উদ্ধারকৃত হাতির মৃত বাচ্চাটি যকৃতের সংক্রমণে অসুস্থ হয়ে মারা গেছে। দু’জন ভেটেনারী সার্জন ময়না তদন্ত শেষে সেরকম অভিমত জানিয়েছেন। দুই বছর বয়সী এই মৃত বাচ্চা হাতির ওজন আনুমানিক এক টন ও প্রায় ৬ ফুট লম্বা। তিনি আরও বলেন, হাতির মরদেহে কোনো গুলি বা আঘাতের চিহ্ন নেই। সেখানে বিদ্যুতের ফাঁদও নেই।

চকরিয়া প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন মুনতাকিম বিল্লাহ মাসুম বলেন, অসুস্থতার কারনে প্রাকৃতিকভাবেই বাচ্চা হাতিটি মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে।

পাঠকের মতামত: